পরীক্ষা মূলক আপডেট

ওসমানীর ল্যাবে করোনা টেস্ট বন্ধ, বিদেশগামী যাত্রীরা বিপাকে

রিপোর্টারের নাম
  • আপডেটের সময়: শনিবার, ডিসেম্বর ৫, ২০২০
  • 89 পাঠক
ওসমানীর ল্যাবে করোনা টেস্ট বন্ধ, বিদেশগামী যাত্রীরা বিপাকে
ওসমানীর ল্যাবে করোনা টেস্ট বন্ধ, বিদেশগামী যাত্রীরা বিপাকে

সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজের আরটি-পিসিআর মেশিন বিকল হয়ে পড়েছে। এর ফলে ওসমানীতে বন্ধ হয়ে গেছে করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষা। এতে চরম বিপাকে পড়েছেন বিদেশগামী যাত্রীরা।

জানা গেছে, সিলেট বিভাগের মধ্যে করোনাভাইরাসের পরীক্ষা প্রথম শুরু হয় ওসমানী মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবে। গতকাল শুক্রবার থেকে এ ল্যাবে কোনো নমুনা পরীক্ষা করা হচ্ছে না। সিলেটের বিভিন্ন স্থান থেকে যেসব নমুনা আসছে, তা পাঠানো হচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের পিসিআর ল্যাবে।

বিষয়টি নিশ্চিত করেছেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায়।
তিনি বলেন, ‘ওসমানী মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবে কাল থেকে কাজ হচ্ছে না। এটির পাওয়ার সাপ্লাইয়ে সমস্যা দেখা দিয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট মহলে জানানো হয়েছে। আজ ঢাকা থেকে টেকনিশিয়ানরা আসার কথা। তারা এলে দ্রুত সমস্যা সমাধান করে পুনরায় পরীক্ষা শুরু করা হবে।’

এদিকে, সাধারণ নমুনা শাবির ল্যাবে পরীক্ষা করা গেলেও বিদেশগামী যাত্রীদের নমুনা পরীক্ষার জন্য সিলেট বিভাগের একমাত্র নির্ধারিত ল্যাব ওসমানী মেডিকেল কলেজ। এটি সরকার থেকেই নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এখন ওসমানীর ল্যাব বিকল হয়ে পড়ায় বিদেশগামী যাত্রীরা বিপাকে পড়েছেন। যারা ইতোমধ্যে পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছেন কিংবা নমুনা দিয়েছেন, তারাই সবচেয়ে বিপাকে আছেন।

দায়িত্বশীলরা বলছেন, ওসমানীর ল্যাব বিকল হয়ে পড়ায় বিদেশগামীদের এখন ঢাকায় গিয়ে করোনাভাইরাসের পরীক্ষা করাতে হবে। যাদের কাছ থেকে রেজিস্ট্রেশন বাবদ টাকা নেওয়া হয়েছে, তাদের টাকা ফিরিয়ে দেওয়া হবে।

এ প্রসঙ্গে সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল বলেন, ‘ওসমানীর ল্যাবে করোনাভাইরাস পরীক্ষা বন্ধ থাকায় বিদেশগামীদের এখন ঢাকায় গিয়ে পরীক্ষা করাতে হবে। ওসমানীর ল্যাব পুনরায় চালু হলে এখানেই সবার পরীক্ষা করানো হবে।’

তিনি জানান, যেসব বিদেশগামী পরীক্ষার জন্য ফি দিয়ে রেজিস্ট্রেশন করেছেন, তাদের টাকা ফেরত দেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *