পরীক্ষা মূলক আপডেট

করোনার মাঝেই মগজ খেকো অ্যামিবার উৎপাত, সতর্কতা জারি আমেরিকায়

রিপোর্টারের নাম
  • আপডেটের সময়: বৃহস্পতিবার, ডিসেম্বর ২৪, ২০২০
  • 45 পাঠক
করোনার মাঝেই মগজ খেকো অ্যামিবার উৎপাত, সতর্কতা জারি আমেরিকায়
করোনার মাঝেই মগজ খেকো অ্যামিবার উৎপাত, সতর্কতা জারি আমেরিকায়

প্রাণঘাতী করোনাভাইরাসে পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে আমেরিকা। এর মধ্যেই নতুন এক বিপদ হাজির হয়েছে সেখানে। মগজ খেকো অ্যামিবার প্রকোপ বাড়ছে দেশটিতে। এতে আরও দিশেহারা হয়ে পড়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর এই রাষ্ট্র। ইতোমধ্যে এই বিষয়ে সতর্কতাও জারি করেছে ট্রাম্প প্রশাসন।

করোনার শুরুর দিকে আমেরিকার দক্ষিণের রাজ্যগুলোতে এই অ্যামিবার প্রকোপ শুরু হয়েছিল। এখন উত্তরের রাজ্যগুলোতেও এর উৎপাত শুরু হয়েছে। এতে চিন্তিত হয়ে পড়েছে দেশটির প্রশাসন। প্রথমে মনে করা হয়েছিল, দূষিত পানি থেকে ছড়াচ্ছে এই অ্যামিবা।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই অ্যামিবা সাধারণত গরম পানির ঝিল, মাটি বা গরম জলধারায় থাকে। দূষিত পানি পান করলেই কেবল কারও শরীরে এই অ্যামিবা প্রবেশ করতে পারে, বিষয়টি এমন নয়।
বরং হ্রদে গোসল করার সময়ও এই অ্যামিবার শিকার হতে পারেন যে কেউ। এই অ্যামিবা সরাসরি মস্তিষ্কে আঘাত করে। নাক দিয়ে প্রবেশ করে সোজা মগজে হানা দেয় এই প্রাণী।

তবে এটা ঠিক, যেসব হ্রদের পানি সাধারণত পরিষ্কার করা হয় না সেখানেই থাকে এই প্রাণী। এমনকি ফ্যাক্টরি থেকে নিষ্কাশিত গরম পানিতেও এই প্রাণীর দেখা মেলে।

২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত আমেরিকায় ৩৪ জন মানুষ এই ঘাতক অ্যামিবার শিকার হয়েছে বলে জানিয়েছে সেখানকার প্রশাসন। ১৯৬২ থেকে এখনও পর্যন্ত আমেরিকায় ১৪৫ জনের শরীরে অ্যামিবা প্রবেশ করেছে। তাদের মধ্যে তিনজন ছাড়া বাকি সবাই মারা গেছেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, রিপাবলিকওয়ার্ল্ড, জিনিউজ

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *