পরীক্ষা মূলক আপডেট

ট্রাম্পের অভিযোগের সপক্ষে প্রমাণ মেলেনি : যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল

রিপোর্টারের নাম
  • আপডেটের সময়: বুধবার, ডিসেম্বর ২, ২০২০
  • 66 পাঠক
ট্রাম্পের অভিযোগের সপক্ষে প্রমাণ মেলেনি : যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল
ট্রাম্পের অভিযোগের সপক্ষে প্রমাণ মেলেনি : যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার জানিয়েছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে ভোট জালিয়াতির যেসব অভিযোগ তুলেছেন , তার সপক্ষে কোনো প্রমাণ পাওয়া যায়নি। তিনি বলেন, নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার মতো জালিয়াতির প্রমাণও আমরা পাইনি।

যখন জো বাইডেনের বিজয়ের ফলাফলের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়া হচ্ছে, তখন পরাজিত হওয়া রাজ্যগুলোয় একের পর এক মামলা করে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী শিবির। পরাজয় স্বীকার না করা ডোনাল্ড ট্রাম্পের জন্য উইলিয়াম বারের এই অবস্থানকে বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।
ভোট পাওয়ার দিক থেকে ট্রাম্পের চেয়ে ৬২ লাখ ভোট বেশি পেয়েছেন বাইডেন। যুক্তরাষ্ট্রের নির্বাচনে জো বাইডেন পেয়েছেন ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট, যেখানে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি।

তবে নির্বাচনের পর থেকেই কোন তথ্যপ্রমাণ ছাড়াই একের পর পর এক ভোট জালিয়াতির অভিযোগ করে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প সমর্থকদের দাবি, ভোটিং মেশিনগুলো হ্যাক করে এমনভাবে প্রোগ্রামিং করা হয়েছে যে, সেটি ভোটের ফলাফল পাল্টে জো বাইডেনের পক্ষে নিয়ে গেছে। এ দাবির প্রসঙ্গে বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) বার বলেছেন, বিচার বিভাগ এবং হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ এই দাবি তদন্ত করছে তবে এখনো এর সপক্ষে কোন প্রমাণ খুঁজে পায়নি তারা। জালিয়াতির অভিযোগ প্রসঙ্গে ৫৯ জন নির্বাচনী নিরাপত্তা কর্মকর্তা একমত হয়েছেন যে, তাদের জানা মতে কোথাও এরকম অভিযোগের ভিত্তি নেই এবং প্রযুক্তিগতভাবেও সেটা সম্ভব নয়।

এ মন্তব্যের বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবিরের আইনজীবী রুডি জুলিয়ানি এবং জেনা এলিস একটি যৌথ বিবৃতিতে বলেছেন, অনিয়ম এবং পদ্ধতিগত জালিয়াতির যথেষ্ট প্রমাণের ব্যাপারে তদন্ত বা জ্ঞান ছাড়াই অ্যাটর্নি জেনারেল মতামত দিয়েছেন বলে মনে হচ্ছে।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *