পরীক্ষা মূলক আপডেট

পুঁজিবাজারে লেনদেনে আজ সূচকের উত্থান

রিপোর্টারের নাম
  • আপডেটের সময়: বুধবার, ডিসেম্বর ২, ২০২০
  • 73 পাঠক
পুঁজিবাজারে লেনদেনে আজ সূচকের উত্থান
পুঁজিবাজারে লেনদেনে আজ সূচকের উত্থান

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের উত্থানের মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের চতুর্থ কার্যদিবস আজ বুধবার (২ ডিসেম্বর) লেনদেন শুরুর এক ঘণ্টা পর- অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে চার হাজার ৯১৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১২২ ও ১৬৯৬ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২১৫ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৬টি কম্পানির শেয়ারের মূল্য।

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো বিএসসিসিএল, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ফিড, প্রগতি ইনস্যুরেন্স, কাসেম ইন্ডাস্ট্রি, বেক্সিমকো ফার্মা, মিরাকল ইন্ডাস্ট্রি, ইউনিলিভার কনজিউমার, রূপালী ইনস্যুরেন্স ও গ্রীনডেল্টা ইনস্যুরেন্স।

লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ৭ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৩ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক কিছুটা ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে চার হাজার ৯১৭ পয়েন্টে অবস্থান করে।

এদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৪২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১৩২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ৫৮টি কম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৮টি কম্পানির দর। আর ৩৪টি কম্পানি শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *