পরীক্ষা মূলক আপডেট

রাজবাড়ীতে পাখি রক্ষায় গাছে গাছে কলস

রিপোর্টারের নাম
  • আপডেটের সময়: শুক্রবার, নভেম্বর ৬, ২০২০
  • 82 পাঠক
রাজবাড়ীতে পাখি রক্ষায় গাছে গাছে কলস
রাজবাড়ীতে পাখি রক্ষায় গাছে গাছে কলস

এসো পাখির বন্ধু হই’ স্লোগানকে ধারণ করে রাজবাড়ীর বেশ কয়েকজন পাখিপ্রেমী পাখি রক্ষায় গাছে গাছে কলস বেঁধে দিয়েছেন। তারা এখন পর্যন্ত রাজবাড়ী পৌরসভা এলাকার বেশকিছু গাছে শতাধিক কলস বেঁধেছেন। এসব কলসে দোয়েল, বুলবুলি, ঘুঘু, পেঁচাসহ বেশ কয়েক প্রজাতির পাখি বাসা বাঁধবে বলে প্রত্যাশা করছেন তারা।

প্রাকৃতিক দুর্যোগে পাখির বাসা ভেঙ্গে যায়। আবার কোন কোন পাখি বাসা বাঁধতে পারে না। বৃক্ষ নিধনের ফলে অনেক পাখি আশ্রয়হীন হয়ে পড়ে। এসব কথা চিন্তা করে রাজবাড়ী জেলা সদরের সজ্জনকান্দা গ্রামের বাসিন্দা পাখিপ্রেমী সৈয়দ মাহমুদ তাসফিক সেলেহীন পপুন পাখি সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করেন। তার উদ্যোগের পাশে এসে দাঁড়ায় ২০ জন পাখিপ্রেমী মানুষ।

আজ শুক্রবার সকালে রাজবাড়ী শহীদ খুশি রেলওয়ে মাঠের পাশে পরিবারের খরচের টাকা বাঁচিয়ে নিজেদের উদ্যোগে বেশ কিছু গাছে শতাধিক কলস বেঁধেছেন তাঁরা। এ উদ্যোগে ভালো ফল আসলে আগামীতে রাজবাড়ী শহরের বিভিন্ন এলাকায় আরো বড় পরিসরে পাখি রক্ষায় হাজার হাজার কলস স্থাপন করা হবে।
এ কর্মসূচির প্রধান উদ্যোক্তা সৈয়দ মাহমুদ তাসফিক পাপুন বলেন, একটি ঝড়ে আমার বাসা একটি পাখির বাসা ভেঙ্গে যায়। সেখান থেকে মা আমাকে পাখির বাসাটি মেরামতের জন্য বলে। সেই থেকে পাখির প্রতি ভালোবাসা জন্মায়। তাছাড়া শহরে পাখির ডাক বর্তমানে তেমন শোনা যায় না। পাখির কিচিরমিচির ডাক পাখিদের উড়তে দেখা সবার ভালো লাগে। তাদের যদি নিরাপদ আবাসস্থল না থাকে তাহলে শহর থেকে পাখি একদিন হারিয়ে যেতে পারে। এসব কথা ভেবে পাখিদের আবাসস্থল করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

রাজবাড়ীর সাবেক জেলা শিক্ষা কর্মকর্তা সৈয়দ সিদ্দিকুর রহমান বলেন, নিঃসন্দেহে এটি একটি ভালো উদ্যোগ। পাপুনের সৃষ্টিশীল চিন্তা থেকে আমরা বেশ কয়েকজন তার পাশে দাড়িয়েছি। গাছে গাছে কলস বাঁধায় পাখিরা বাসা বাঁধবে, পাখিরা নিরাপদ আশ্রয় খুঁজে পাবে। এতে করে শহর এলাকায় পাঁখির বিচরণ বৃদ্ধি পাবে।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *