Live24.com.bd ফরিদুল হাসান এর পরিচালনায় বাংলাভিশনে নতুন ধারাবাহিক নাটক ‘ফরেন ভিলেজ’ - Live24.com.bd

ফরিদুল হাসান এর পরিচালনায় বাংলাভিশনে নতুন ধারাবাহিক নাটক ‘ফরেন ভিলেজ’


rajibm250 নভেম্বর ৭, ২০২০, ৩:১৫ অপরাহ্ণ
ফরিদুল হাসান এর পরিচালনায় বাংলাভিশনে নতুন ধারাবাহিক নাটক ‘ফরেন ভিলেজ’

বাংলাভিশনে শুরু হয়েছে নতুন ধারাবাহিক নাটক ‘ফরেন ভিলেজ’। বরজাহান হোসেন-এর রচনা ও ফরিদুল হাসান-এর পরিচালনায় নাটকটি প্রচার হচ্ছে শনি ও রবিবার রাত ৯টা ৪৫ মিনিটে।

বাংলাভিশনের অনুষ্ঠান প্রধান তারেক আখন্দ বলেন, ‘নাটকের গল্পটি চমৎকার। প্রত্যন্ত অঞ্চলের গ্রাম উজানপুরের মেয়েরা বিদেশে চাকরি করে, স্বামীরা তাদের টাকায় দাম্ভিকতা দেখায় এবং সংসারের কাজ করে।

সকাল হলেই উজান পুর গ্রামের প্রতিটা ঘরে স্বামীরা সংসারের কাজ নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। রুটি বানানো থেকে শুরু করে, থালা-বাসন মাজা,উঠান ঝাড়– দেওয়া,গরু-ছাগলকে খাওয়ানো, ছেলে-মেয়েদের স্কুলে পাঠানো সহ সংসারের যাবতীয় কাজ করে স্বামীরা কারন এই গ্রামের বেশীর ভাগ বউ বিদেশে কর্মরত। স্ত্রী’র পাঠানো বিদেশী টাকায় কোন কোন স্বামী ইট কিনে রেখেছে দালান তুলবে বলে। কেউ আবার খুব দাম্ভিকতা নিয়ে চলে স্ত্রী বিদেশে কর্মরত বলে। স্ত্রী রোকসানাকে নিয়ে সামাদের দাম্ভিকতা একটু বেশিই কারন ইটালীতে থাকে রোকসানা। মাসে মাসে মোটা অংকের টাকাও পাঠাই। বউয়ের পাঠানো স্বর্ণের চেইন, হাতের দশ আংগুলে আংটি আর নতুন নতুন মোবাইল ফোন ব্যবহার করে সামাদ।

গ্রামের স্বামীগুলো সংসারের কাজকর্ম সেরে এ বাড়ি ওর বাড়ির উঠানে বসে নানান রকম গল্পে মেতে ওঠে। আড্ডা জমিয়ে ক্যাথা সেলাই করে সবাই। বিদেশের রীতি-নীতি,ভাষা-সংস্কৃতি নিয়ে যেমন এই গ্রামের স্বামীদের কৌতুহল রয়েছে তেমনি বিমানের মত এতবড় জিনিসটা কিভাবে আকাশে উড়ে সেটা নিয়েও দারুন আতংক রয়েছে উজান পুর গ্রামের স্বামীদের মধ্যে।

চীন-জাপান,মালেশিয়া-দুবাই,সৌদিসহ বিভিন্ন দেশে যাবার আগে ফরেন মাষ্টারের ট্রেনিং সেন্টারে ভাষার উপর কোর্স করতে হয় বউদের। সরকারের বেঁধে দেওয়া সঠিক নিয়মে বিদেশ গিয়ে যেমন কারো বউয়ের ভাগ্য খুলে যায় তেমনি আবার অবৈধ পথে বিদেশ গিয়ে অনেক বউদের সহ্য করতে হয় অমানবিক নির্যাতন।

উজান পুর গ্রামে আছে দ্বন্দ। আছে আনন্দ। আছে কাছে না পাবার বেদনা আর সেই সাথে আছে স্বপ্ন পূরনের বাস্তবতা।

হাস্যরসে ভরপুর ব্যতিক্রমী জমজমাট গল্প নিয়ে নাটকের গল্প এগিয়ে যাবে। আশা করি, দর্শকের ভালো লাগবে।’

নাটকটিতে অভিনয় করেছেন মীর সাব্বির, নাদিয়া আহমেদ, অরুণা বিশ্বাস, আলভী, উর্মিলা শ্রাবন্তী কর, দিলারা জামান, আরফান আহমেদ, সাজু খাদেম, ডা. এজাজ, জামিল হোসাইন, প্রাণ রায়, এ্যানি খান, মাহমুদুল ইসলাম মিঠু, অলিউল হক রুমী, পূর্ণিমা বৃষ্টি, ফারজানা রিক্তা, আইরিন আফরোজ, আব্দুল্লাহ রানা, হান্নান শেলী, দিশা মনি (শিশু শিল্পী), পাভেল, হিমে হাফিজ প্রমুখ।