পরীক্ষা মূলক আপডেট

উহানের সেই বাজারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকারী দল

রিপোর্টারের নাম
  • আপডেটের সময়: সোমবার, ফেব্রুয়ারি ১, ২০২১
  • 59 পাঠক
উহানের সেই বাজারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকারী দল
উহানের সেই বাজারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকারী দল

চীনের উহানের সেই বিতর্কিত মাংসের বাজারে রবিবার পা রেখেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্তকারী দল। এই বাজার থেকেই ২০১৯ সালে প্রথম করোনার সংক্রমণ ঘটেছিল বলে সন্দেহ বিশেষজ্ঞদের একাংশের। চীন নিজেও এক সময় তেমনটাই বলেছিল। খবর ইকনোমিক টাইমসের।

পরে অবশ্য তারা উহানকেই করোনার উৎস হিসেবে মানতে অস্বীকার করে। দাবি করে, চীনে প্রথম সংক্রমণ ধরা পড়লেও ভাইরাসটির উৎস অন্য কোনো দেশ।

করোনাভাইরাসের উৎসের সন্ধানে চীনে গিয়ে তদন্ত করে দেখার আবেদন জানিয়েছিল ডব্লিউএইচও। বহু টালবাহানার পরে সম্প্রতি অনুমতি দিয়েছে চীন। তদন্ত করতে আপাতত চীনে রয়েছে দলটি। তারা উহানের ‘হুনান সিফুড মার্কেট’ এবং অন্য একটি পাইকারি বাজারে যায়।
গত বছর জানুয়ারি মাসে সংক্রমণ ধরা পরার পর থেকে বন্ধ রয়েছে হুনানের বাজারটি। রবিবার দুটি বাজার চত্বর ব্যারিকেড দিয়ে ঘিরে রেখেছিলেন নিরাপত্তারক্ষীরা। শুধু ডব্লিউএইচও’র দলটিকে ঢুকতে দেওয়া হয়। সাংবাদিকদেরও প্রবেশে অনুমতি দেওয়া হয়নি। বাজারের বাইরে অপেক্ষায় ছিলেন তারা।

তদন্তকারী দল বাইরে বেরোতেই ঘিরে ধরেন সাংবাদিকরা। কিন্তু কোনো উত্তর না-দিয়েই গাড়িতে উঠে পড়েন বিশেষজ্ঞেরা, কাচ তুলে দেন। দলের এক সদস্য শুধু ‘থাম্বস আপ’ দেখান।

প্রকাশ্যে কিছু না বললেও ঘটনার এক বছর বাদে ওই বাজার থেকে আদৌ কোনো তথ্যপ্রমাণ পাওয়া যাবে কি না, তা নিয়ে সন্দিহান বিজ্ঞানীরা। ক্ষীণ আশাই দেখছেন তারা। ডব্লিউএইচও’র দলের সদস্য পিটার ডাসজ্যাকের মতে, অবশ্য ভাইরাস সম্পর্কে জানার জন্য এটি খুব গুরুত্বপূর্ণ জায়গা। টুইটারে তিনি লিখেছেন, ‘খুব দরকারী ছিল এই জায়গাটায় যাওয়া।’

ডব্লিউএইচও আগেই জানিয়েছে, ভবিষ্যতে আরও অতিমারি আসতে পারে। তা আটকাতে এই তদন্ত খুব জরুরি। কিন্তু আপাতত করোনা অতিমারি নিয়ে নাজেহাল বিভিন্ন দেশ।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *