চলচ্চিত্র নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১
  • ১১ Time View

চলচ্চিত্র নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই। আজ বৃহস্পতিবার সকালে ভারতের দক্ষিণ কলকাতার নিজের বাসভবনে মৃত্যু হয় তাঁর।

তিনি কিডনির সমস্যায় ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। ‘তাহাদের কথা’, ‘উত্তরা’ চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছিলেন তিনি। এ ছাড়া তাঁর পাঁচটি চলচ্চিত্র সেরা চলচ্চিত্রের শিরোপা পেয়েছিল জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রতিযোগিতায়।

পশ্চিমবঙ্গের সেরা ফিচার ফিল্মের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে তার আরো দুটি চলচ্চিত্র— ‘দূরত্ব’ এবং ‘তাহাদের কথা’।

চলচ্চিত্র পরিচালক হিসেবে খ্যাতি অর্জন করলেও সাহিত্যজগতেও ছিলো তাঁর সফল পদচারণা। কবি বুদ্ধদেবের কলমে উঠে এসেছে একাধিক কবিতা, যা নিয়ে আজও চর্চা হয়। তার কাব্যগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য ‘রোবটের গান’, ‘ছাতা কাহিনি’, ‘গভীর আড়ালে’ ইত্যাদি।

দক্ষিণ পুরুলিয়ার আনারাতে শৈশব কেটেছে বুদ্ধদেবের। অর্থনীতি নিয়ে স্কটিশ চার্চ কলেজে পড়াশোনা করেছেন। পড়াশোনা ও সাহিত্যজগৎ থেকে পরিচালক হয়ে ওঠার পেছনে বড় ভূমিকা পালন করেছে কলকাতা ফিল্ম সোসাইটি। চার্লি চ্যাপলিন, ইঙ্গমার বার্গম্যান, আকিরা কুরোসাওয়ার সঙ্গে পরিচয় ঘটে সেখানেই।

তার প্রয়াণে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক শোকবার্তায় বলেন, তাঁর মৃত্যুতে চলচ্চিত্রজগতের অপূরণীয় ক্ষতি হলো। আমি বুদ্ধদেব দাশগুপ্তের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি সমবেদনা জানাচ্ছি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *