আজ মিঠুন চক্রবর্তীর জন্মদিন

Reporter Name
  • Update Time : বুধবার, ১৬ জুন, ২০২১
  • ৯৭ Time View

সমগ্র ভারতীয় সিনেমা জগতের আইকন, ‘ডিস্কো ড্যান্সার’ খ্যাত কিংবদন্তি অভিনেতা তিনি মিঠুন চক্রবর্তীর আজ জন্মদিন। ১৯৫০ সালের ১৬ জুন তিনি জন্মগ্রহণ করেন বাংলাদেশের বরিশালের ঝালকাঠি জেলায়।

শৈশবে তার নাম ছিলো ‘গৌরাঙ্গ চক্রবর্তী’। তিনি বরিশাল জিলা স্কুলে শিক্ষাজীবন শুরু করেন। তিনি ওরিয়েন্টাল সেমিনারিতে পড়েছেন। পরবর্তীতে কলকাতার স্কটিশ চার্চ কলেজে রসায়নে স্নাতক ডিগ্রী লাভ করেন। এছাড়াও ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এফটিআইআই) থেকে স্নাতক করেন তিনি।

১৯৭৬ সালে মৃগয়া চলচ্চিত্রের মাধ্যমে তার অভিষেক ঘটে। এ ছবির মাধ্যমেই তিনি ‘সেরা অভিনেতা’ হিসেবে ভারতের ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ লাভ করেন।

এ পর্যন্ত ৩০০ টিরও অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন মিঠুন। এর মধ্যে বাংলা, পাঞ্জাবী, তেলেগু, ওড়িয়া, ভোজপুরী চলচ্চিত্রে অভিনয় করেছেন।

মিঠুন তুমুল জনপ্রিয় হয়ে ওঠেন ‘ডিস্কো ড্যান্সার’ ছবির জন্য। বলিউডের এই ড্যান্সার ছাপিয়ে যান দেশের বাইরেও। রাজ কাপুরের পর মিঠুনই সেই অভিনেতা, যিনি বিদেশে এতটা জনপ্রিয়তা পান।

মিঠুন চক্রবর্তী ২০০৯ সাল থেকে রিয়েলিটি টিভি সিরিজ ডান্স ইন্ডিয়া ডান্সে প্রধান বিচারকের দায়িত্ব পালন করছেন৷

অভিনেত্রী যোগীতা বালীকে বিয়ে করেন মিঠুন চক্রবর্তী। তাঁদের ঘরে তিন পুত্র এবং এক কন্যা রয়েছে।

শেষ জীবনে এসে অবশ্য ক্যারিয়ার ও ব্যক্তি জীবন নিয়ে খানিকটা টালমাটাল সময় কাটাচ্ছেন এই অভিনেতা। রাজনীতিতে প্রবেশ করেছিলেন অনেক আগে তৃণমূল কংগ্রেস দিয়ে। এরপর সর্বশেষ তিনি বিজেপি যোগ দিয়ে সমালোচিত হন এবং নির্বাচনে পরাজিত হন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *