Dhaka 3:00 pm, Wednesday, 24 April 2024

বাংলাদেশ ব্যাংকের আইটি বিপর্যয় : আন্তঃব্যাংক লেনদেন বন্ধ

  • Reporter Name
  • Update Time : 11:04:55 am, Thursday, 15 April 2021
  • 1339 Time View

এনবি নিউজ : বাংলাদেশ ব্যাংকে আইটি বিপর্যয়ের কারণে আন্তঃব্যাংক লেনদেন বন্ধ রয়েছে। চেক লেনদেন, অনলাইন ট্রান্সফার (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার) এবং সঞ্চয়পত্র বিক্রি বন্ধ হওয়ায় ভোগান্তিতে পড়েছেন গ্রাহকরা। ব্যাংকে গিয়ে সেবা না পেয়ে ফিরে যেতে হচ্ছে সবাইকে।

এ বিষয় নিয়ে রূপালী ব্যাংকের স্থানীয় শাখার মহাব্যবস্থাপক খান মোহাম্মদ ইকবাল হোসেন গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ ব্যাংকের সার্ভারে সমস্যার কারণে আন্তঃব্যাংক লেনদেন সেবা বন্ধ রয়েছে গত মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে। অনেক গ্রাহক অন্য ব্যাংকের চেক এনে রূপালী ব্যাংকে জমা দিয়েছেন। আমরা সেসব চেক এখনও নিষ্পত্তি (সেটেলমেন্ট) করতে পারিনি। এটা আমাদের ব্যাংকের কোনো সমস্যা নয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, কেন্দ্রীয় ব্যাংকের অনেকগুলো সার্ভারের মধ্যে কিছু পুরাতন সার্ভারও আছে। পুরাতন সার্ভারের লোড ক্যাপাসিটি ধারণ ক্ষমতার অতিরিক্ত হলে তখন নতুন হার্ডওয়্যার ও সফটওয়্যার সংযোজন করতে হয়, সেই কাজই চলছে। আশা করছি, খুব দ্রুত সমস্যার সমাধান হবে।

এ টি

Tag :

Write Your Comment

Your email address will not be published. Required fields are marked *

Save Your Email and Others Information

বাংলাদেশ ব্যাংকের আইটি বিপর্যয় : আন্তঃব্যাংক লেনদেন বন্ধ

Update Time : 11:04:55 am, Thursday, 15 April 2021

এনবি নিউজ : বাংলাদেশ ব্যাংকে আইটি বিপর্যয়ের কারণে আন্তঃব্যাংক লেনদেন বন্ধ রয়েছে। চেক লেনদেন, অনলাইন ট্রান্সফার (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার) এবং সঞ্চয়পত্র বিক্রি বন্ধ হওয়ায় ভোগান্তিতে পড়েছেন গ্রাহকরা। ব্যাংকে গিয়ে সেবা না পেয়ে ফিরে যেতে হচ্ছে সবাইকে।

এ বিষয় নিয়ে রূপালী ব্যাংকের স্থানীয় শাখার মহাব্যবস্থাপক খান মোহাম্মদ ইকবাল হোসেন গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ ব্যাংকের সার্ভারে সমস্যার কারণে আন্তঃব্যাংক লেনদেন সেবা বন্ধ রয়েছে গত মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে। অনেক গ্রাহক অন্য ব্যাংকের চেক এনে রূপালী ব্যাংকে জমা দিয়েছেন। আমরা সেসব চেক এখনও নিষ্পত্তি (সেটেলমেন্ট) করতে পারিনি। এটা আমাদের ব্যাংকের কোনো সমস্যা নয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, কেন্দ্রীয় ব্যাংকের অনেকগুলো সার্ভারের মধ্যে কিছু পুরাতন সার্ভারও আছে। পুরাতন সার্ভারের লোড ক্যাপাসিটি ধারণ ক্ষমতার অতিরিক্ত হলে তখন নতুন হার্ডওয়্যার ও সফটওয়্যার সংযোজন করতে হয়, সেই কাজই চলছে। আশা করছি, খুব দ্রুত সমস্যার সমাধান হবে।

এ টি